সংবাদ শিরোনাম :
সব দল না এলে হবে বিকৃত নির্বাচন: হুদা

সব দল না এলে হবে বিকৃত নির্বাচন: হুদা

সব দল না এলে হবে বিকৃত নির্বাচন: হুদা
সব দল না এলে হবে বিকৃত নির্বাচন: হুদা

বার্তা ডেস্কঃ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সবগুলো রাজনৈতিক দলের অংশগ্রহণের উপর জোর দিচ্ছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা।

সবার অংশগ্রহণ নিশ্চিত না হলে তা একটি ‘বিকৃত’ নির্বাচন হবে বলে মন্তব্য করেছেন সব দলকে নিয়ে সর্বশেষ ভোট আয়োজনকারী ইসির এই প্রধান।

বৃহস্পতিবার বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে নির্বাচন বিষয়ক এক প্রশিক্ষণে এসে সাংবাদিকদের নিজের মতামত দেন শামসুল হুদা। নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন আরএফইডি এ প্রশিক্ষণের আয়োজন করে।

দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপির এই বছরের শেষ ভাগে অনুষ্ঠেয় নির্বাচনে অংশগ্রহণ এখনও নিশ্চিত নয় বলে তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনা রয়েছে।

সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দিতে গিয়ে শামসুল হুদা বলেন, “সব দল না আসলে হবে নির্বাচন হবে বিকৃত নির্বাচন।”

নির্বাচনী পরিবেশ তৈরির জন্য সরকারের ভূমিকা রাখার উপর জোর দিয়ে তিনি বলেন, “এমন কোনো পরিবেশ যেন সৃষ্টি না হয়, যাতে কোনো একটি দলও অংশ নিতে না পারে।”

গত সংসদ নির্বাচনের প্রসঙ্গ টেনে সাবেক সিইসি বলেন, “আমরা এমন নির্বাচন বর্জন আর দেখতে চাই না। আর বিকৃত নির্বাচনও কাম্য নয় কারও।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা করে ভোট চাওয়া নির্বাচনী আইনের ‘লঙ্ঘন’ বলে বিএনপির অভিযোগ করলেও সাবেক এই সিইসি বলেন, “এতে নির্বাচনী আইনের লঙ্ঘন হয় না। সব সময় প্রধানমন্ত্রীরা এটা করে এসেছেন। এটি ক্ষমতায় থাকার সুবিধা।

“জনগণের কাজ আর দলের কাজ বিচ্ছিন্ন করে দেখা মুশকিল। এটা দেখা যায় না। এটা আমি এইভাবে দেখছি যে, এইটা ক্ষমতায় থাকার একটা সুবিধা। যে দল যখন ক্ষমতায় যাবে, তারা এই সুবিধা নেবে। এইটা নিয়ে মন খারাপ করার কিছু নেই।’

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও প্রধানমন্ত্রী থাকাকালে একইভাবে বিএনপির জনসভায় অংশ নিয়ে নির্বাচনী বছরে তফসিল ঘোষণার আগেই ধানের শীষে ভোট চেয়েছিলেন।

তফসিল ঘোষণার আগে নির্বাচনী আইন লঙ্ঘনের বিষয়টি সামনে আসতে পারে না বলে নির্বাচন কমিশনের কর্মীদের বক্তব্যে সায় দিয়েছেন শামসুল হুদাও।

তিনি বলেন, “সব নির্বাচনের ক্ষেত্রে তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচন কমিশন এসব বিষয়ে তদারকি করতে পারে। তার আগে এসব বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়ার সুযোগ কমিশনের নেই।”

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন কেমন হবে বলে মনে করেন- এ প্রশ্নে শামসুল হুদা বলেন, “এটা কিন্তু নির্ভর কন্ডিশনের উপর। সব দলকে অবশ্যই নির্বাচনে আসতে হবে।

“এখানে প্রধান দায়িত্ব হচ্ছে সরকারের। সরকারের এমন পরিবেশ সৃষ্টি করা উচিৎ বা এমন কোনো কাজ করা উচিত হবে না, যা অন্য দলকে প্রভাবিত করে। এছাড়া নির্বাচন বয়কট করাও বন্ধ হওয়া উচিৎ।”

অন্য এক প্রশ্নে সাবেক সিইসি বলেন, “নির্বাচন কমিশন ঠিক থাকলেই নির্বাচন ঠিক থাকবে, এটা ঠিক নয়। এখানে অনেক স্টেকহোল্ডার আছে। তাদেরও দায়িত্ব আছে।

“এখানে ভোটারদের দায়িত্ব আছে, সরকার আছে, বিচার বিভাগ আছে, মিডিয়া আছে, পর্যবেক্ষকসহ আন্তর্জাতিক মাধ্যম আছে। সবাই ভালোভাবে কাজ করলে সুন্দর নির্বাচন করা সম্ভব।”

সরকারি দল জনসভা করলেও বিএনপি রাজধানীতে সমাবেশের অনুমতি চেয়ে পাচ্ছে না।

এ প্রসঙ্গে সাবেক সিইসি বলেন, “এটা খারাপ। কাউকে কাউকে অনুমতি দিলেন আর কাউকে কাউকে দিলেন না। তাহলে তো লেভেল প্লেইং ফিল্ড থাকল না।”

তবে রাস্তায় সভা-সমাবেশে নিজের অপছন্দের কথাও জানান শামসুল হুদা।

তিনি বলেন, “দেশের একজন নাগরিক হিসেবে বলছি, রাস্তার উপরে মিছিল, মিটিং, শোক সভা, আনন্দ মিছিল ইত্যাদি করলে সাধারণ মানুষের কষ্ট হয়। সাধারণ মানুষের দৈনন্দিন কাজে অনেক অসুবিধা হয়। এখন এটি বন্ধ হয়ে যাওয়া উচিত।”

প্রশিক্ষণের প্রথম দিন সাবেক নির্বাচন কমিশনার আবদুল মোবারক প্রশিক্ষক হিসেবে অংশ নেন। স্বাগত বক্তব্য রাখেন পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com